Total Pageviews

Sunday, November 3, 2013

চোখে কোনো কিছু পড়া !

কোনো কিছু চোখের দিকে এগিয়ে আসার সময় চোখের পাতা খুব দ্রুত বন্ধ হয়ে যাওয়া সত্ত্বেও আমাদের চোখে অনেক ধরনের ছোটোখাটো পদার্থ প্রবেশ করতে পারে। 


মূলত ধুলোকনা, কীট পতঙ্গ, ছোট ইট পাথর বা কাঠের টুকরা থেকে শুরু করে সুই, বাশ,ছোটো খেলার বল নানা কিছু আছে এই তালিকায়। এসব কে এক কথায় ফরেন বডি (Foreign body) বলা হয়। এসবের কারনে আমাদের চোখে প্রথমে খচখচে একটা অনুভুতি হয় যা বেশ পীড়া দায়ক। দ্রুত বের করে নেয়া না হলে এসব ফরেন বডি কর্নিয়ায় ঘষা লেগে চোখের প্রভুত ক্ষতি করতে পারে, ক্ষতির এক পর্যায়ে চোখ অন্ধ হয়ে যাওয়াও অস্বাভাবিক নয়।

অনেক সময় এসব ফরেন বডি এতো ছোট হয় যে খালি চোখে এদের দেখাও যায়না, তাই চোখে কোনো কিছু পড়ার পরে যখন খচখচ করার মতঅনুভুতি হয়, চোখ দিয়ে অবিরত পানি পড়ে, তাকালে চোখ জ্বালা করে এবং চোখ বন্ধ রাখলে আরাম হয়, চোখ লাল হয়ে যায় তখন ধরে নিতে হবেচোখের পাতা এবং কর্নিয়া বা স্ক্লেরার মাঝে কোনো ফরেন বডি আটকে আছে।

এমন অনুভুতি হলে সবাই, বিশেষ করে বাচ্চারা খুব ঘন ঘন চোখ কচকাতে বা চুলকাতে থাকে, এমন কাজটি একেবারেই করা যাবেনা। দেখা যায় এমন সহজ কিছু পড়ে থাকলে কটন বাড (Cotton bud) বা তুলো একটু পেচিয়ে অন্যের সাহায্য নিয়ে আলতো করে বের করে আনার চেষ্টা করতে হবে। বের করে আনা গেলে চিকিৎসকের পরামর্শ নেত্তয়া উত্তম।

ফরেন বডি বের করা না গেলে বা চোখে ফুটো হয়ে গেলে বা ক্ষতিকর কিছু পড়লে দ্রুত চক্ষু হাসপাতালে অথবা চক্ষু বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করা উচিত।

আপনাদের সুখী জীবনই আমাদের কাম্য।

Share:

0 comments:

Post a Comment

Follow by Email

স্বাস্থ্য কথা. Powered by Blogger.

Blog Archive