Total Pageviews

Friday, May 2, 2014

গরমেও তরতাজা থাকার সহজ কয়েকটি উপায়l!

গরমটা বেশ ভালো মতোই শুরু হয়ে গিয়েছে। রোদের তাপে ঘরের বাইরে থাকা দায়। ফ্যান বা এসির নিচেই যা একটু স্বস্তি পাওয়া যায়।


কিন্তু তাই বলে তো আর ঘরেই বসে থাকা যায় না। কাজ করতে হলে অবশ্যই বাইরে বেরুতে হবে। কিন্তু গরম আমাদের একেবারেই তরতাজা থাকতে দিচ্ছে না। সামান্যতেই ক্লান্তি এসে ভর করছে শরীরে। তাই আজকে আপনাদের জন্য রইল এই গরমেও তরতাজা থাকার সহজ কয়েকটি উপায়।

এতে শরীর এবং মন দুটোই থাকবে সতেজ।

✬ সাথে একটি পানির বোতল রাখুনঃ-
বাসা থেকে বের হলে অবশ্যই সাথে একটি পানির বোতল রাখবেন। গরমে রোদে বের হলে খুব দ্রুত আমাদের দেহ পানিশূন্য হয়ে পড়ে। সেজন্য দেহে পানিশূন্যতা রোধে পানি পান করা খুব জরুরী। তাই সব সময় সাথে পানি রাখবেন।

✬ পানি সমৃদ্ধ খাবার খাবেনঃ-
খাবার তালিকায় পানীয়ের মাত্রা বাড়িয়ে দেবেন। শুকনো খাবার এবং যে খাবার দেহের পানি শুষে নেয়া সে সব খাবার থেকে দূরে থাকবেন। আগের চাইতে দিগুন পরিমাণ পানি পান করবেন। শুধু পানি নয় লিক্যুইড যে কোনো কিছু যেমন ডাবের পানি, ফলের রস, স্যালাইন ইত্যাদি পান করুন। পানি সমৃদ্ধ ফল খান।

✬  রোদ থেকে রক্ষা করুনঃ-
মাথা রোদের তীব্রতা থেকে রক্ষা করুন মাথা এবং মাথার ত্বক। সাথে রাখুন ছাতা, স্কার্ফ বা ক্যাপ। সরাসরি রোদ মাথায় পড়তে দেবেন না। তীব্র রোদ সরাসরি মাথায় পড়লে আমাদের মস্তিষ্ক ক্ষতিগ্রস্থ হয়। এবং খুব সহজে আমরা ক্লান্ত হয়ে পড়ি।

✬ রক্ষা করুন ত্বককেঃ-
গরম বেশি লাগলেও কষ্ট করে একটু লম্বা ধরণের জামা কাপড় পরাই উত্তম। কারণ এতে করে রোদ সরাসরি ত্বকে পরবে না। কিন্তু যদি বেশি গরম লাগে এবং ঢাকা কাপড় পড়তে অসুবিধা হয় তবে অবশ্যই ত্বকে ভালো এবং বেশি এসপিএফ মাত্রার সানস্ক্রিন ব্যবহার করুন। এতে ত্বকের আদ্রতা ঠিক থাকবে।

✬ কোনো বেলার খাবার বাদ দেবেন নাঃ-
যারা ডায়েটিং করেন কিংবা ব্যস্ততার কারণে খাবার বাদ দেন তারা গরমের সময় এই কাজটি ভুলেও করতে যাবেন না। এতে করে অসুস্থ হয়ে পরার সম্ভাবনাই বেশি। এই সময় ভালো, পুষ্টিকর, স্বাস্থ্যকর এবং পানি সমৃদ্ধ খাবারখাওয়া অনেক বেশি জরুরী শরীরকে সুস্থ রাখার জন্য।
 

[ আপনাদের সুখী জীবন আমাদের কাম্য। ধন্যবাদ। ]
Share:

0 comments:

Post a Comment

Follow by Email

স্বাস্থ্য কথা. Powered by Blogger.