Total Pageviews

Monday, August 18, 2014

যে কারণে পেঁপে বেশি করে খাবেন!

বিশেষ করে সৌন্দর্য বৃদ্ধি, ত্বকের উজ্জ্বলতার জন্যে পেঁপের কদর সেই অনেকদিন আগে থেকেই। শুধু ত্বকের যত্ন নয়। পেঁপের আরো কত গুণ আছে জেনে অবাক হবেন। আসুন জেনে নিই পেঁপে কেন স্বাস্থ্যকর খাবার।  


✬ ত্বক উজ্জ্বল করেঃ 
আগেই বলা হয়েছে, ত্বকের যত্নে পেঁপের জুড়ি নেই। শুধু পেঁপের মধ্যেই পাপাইন (papain) নামের একটি উপাদান আছে যা ত্বকের মৃত কোষ দূর করে নতুন কোষ তৈরিতে সাহায্য করে। এছাড়া ভিটামিন ‘সি’ এবং ‘ই’ থাকার কারণে এটি ত্বকের জন্যে দারুণ উপকারী। তাই ত্বক উজ্জ্বল রাখতে প্রতিদিন পেঁপে খেতে পারেন।

✬ চোখের জন্যে উপকারীঃ 
ভিটামিন এ, ই, বিটা ক্যারোটিন থাকার কারণে পেঁপে চোখের জন্যে দারুণ পুষ্টিকর। সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে, পেঁপেতে তিনের অধিক উপাদান আছে যা চোখের ARMD নামক রোগ প্রতিরোধে করতে কার্যকরী ভুমিকা রাখে।

✬ ক্যান্সার রোধেঃ
পেঁপেতে রয়েছে ভিটামিন বি-১৭, সাথে ভিটামিন এ, সি, ই। যা ক্যান্সার কোষের বিরুদ্ধে যুদ্ধ করে। এছাড়াও এতে আরো অনেক উপাদান রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

✬ বমিবমি ভাব লাঘবে উপকারীঃ 
Nausea একটি শারীরিক উপসর্গ যাতে পাকস্থলির উপরিভাগে ব্যথা অনুভূত হয় এবং এক ধরণের অস্বস্তির সাথে সাথে বমি বমি ভাব হয়। সম্প্রতি দেখা গেছে, এই সমস্যায় পেঁপে দারুণ কার্যকর ভুমিকা পালন করে। কেননা পেঁপেতে কিছু এনজাইম আছে যা পাকস্থলির এসিডের ভারসাম্য সঠিক মাত্রায় রাখে।

✬ ওজন কমাতে সাহায্য করেঃ
পেঁপে শরীরের মেটাবলিজম প্রক্রিয়ায় অংশ নিয়ে ওজন কমাতে সাহায্য করে। এটির মধ্যে থাকা বিভিন্ন এনজাইম শরীরের অতিরিক্ত চর্বি কমিয়ে আনতে সাহায্য করে।

✬ ফুসফুস সুস্থ রাখেঃ 
পেঁপের মধ্যে প্রচুর beta- cryptoxanthin থাকে। একটি মাঝারি সাইজের পেঁপেতে ২,৩১৩mcg পরিমাণ beta- cryptoxanthin পাওয়া যায়। যা ফুসফুসের বিভিন্ন সমস্যার পাশাপাশি ফুসফুসের ক্যান্সার রোধেও সাহায্য করে।

✬ ঠাণ্ডা জ্বর এবং ফ্লু রোধেঃ 
অনেকেই ভাবে ফলের মধ্যে, কমলাতেই বুঝি প্রচুর ভিটামিন ‘সি’ আছে। কিন্তু এই ধারণা ঠিক নয়। শুধু কমলাতেই নয় পেঁপেতেও প্রচুর ভিটামিন ‘সি’ রয়েছে যা ঠাণ্ডা জ্বর এবং ফ্লু রোধ ভাল কাজ করে।


[ আপনাদের সুখী জীবনই আমাদের কাম্য, ধন্যবাদ ]
Share:

0 comments:

Post a Comment

Follow by Email

স্বাস্থ্য কথা. Powered by Blogger.