Total Pageviews

Monday, October 27, 2014

বার বার মুখ ধোয়া ঠিক নয়!

রোদের তাপে চামড়া পুড়ে যায় যায় অবস্থা। আর এসময় অনেকেই বিশেষ করে ত্বক সচেতন কারীরা বার বার মুখ ধুয়ে থাকেন। কিন্তু বারবার মুখ ধুলে ময়লা হয়তো পরিষ্কার হবে, সেই সঙ্গে ত্বকের ময়েশ্চারও চলে যাবে অতি দ্রুত। ফলে ত্বক হয়ে পড়বে রুক্ষ ও শুষ্ক।


আসুন জেনে নেওয়া যাক দিনে কতো বার মুখ ধোয়া উচিত?

সারাদিনে কমপক্ষে ৩ বার থেকে সর্বোচ্চ ৫ বার পর্যন্ত মুখ ধোয়া যায়। বাংলাদেশের পরিবেশ ও আবহাওয়ার বিবেচনায় সারাদিনে ৫ বার পর্যন্ত মুখ ধোয়া যেতে পারে। তবে শীত প্রধান দেশে সর্বোচ্চ দুই বার মুখ ধোয়া যাবে।

★ প্রথমবার মুখ ধুতে হবে দিনের শুরুতেই। ঘুম থেকে উঠে অনেকেই গোসল সেরে নেন। সারাদিন সতেজ থাকার এটাই সব থেকে ভাল উপায়। এতে মুখের ত্বকটাও পরিষ্কার হয়ে যাবে। আর যদি কোন কারণে গোসল করা সম্ভব না হয় তবে ভাল করে মুখ ধুয়ে ফেলতে হবে। মুখ ধোয়ার জন্য অবশ্যই ঘরে বানানো ফেসপ্যাক বা ভাল ব্র্যান্ডের ফেসওয়াশ ব্যবহার করা উচিত।

★ রাতে শোবার আগে অবশ্যই ভাল করে মুখ ধুয়ে নিতে হবে। তারপর অবশ্যই ভাল একটি ময়েশ্চারাইজার ক্রিম বা জেল লাগিয়ে নিন মুখে। এতে সারা রাত আপনার তকের আদ্রর্তা বজায় থাকবে ও সকালে যখন আপনি উঠবেন তখন আপনার ত্বক নরম ও কোমল অনুভব করবেন।

★ সারাদিন বাইরে কাটিয়ে আসার পরে বাসায় এসেই ভাল করে মুখ ধুয়ে ফেলুন। এ সময় চাইলে সহজে তৈরি করা যায় এমন ফেস প্যাক তৈরি করে মুখে লাগিয়ে নিন। যতক্ষণ এই প্যাক মুখে থাকবে ততক্ষণ বিশ্রামটাও হয়ে যায়। এতে একদিকে যেমন আপনার ত্বক থেকে জমে থাকা ময়লা বের হয়ে যাবে, তেমনি সারাদিনের ক্লান্তি কাটিয়ে উঠে শরীর ও মন চাঙ্গা হয়ে উঠবে। ফেসপ্যাক তুলে ফেলার পরে মুখ ঠাণ্ডা পানি দিয়ে ভাল করে ধুয়ে নিন।

★ এছাড়াও বাকি দুয়েকবার নিজের চাহিদা ও সময় অনুযায়ী ত্বক পরিষ্কার করে নেওয়া যেতে পারে। কোনও নিমন্ত্রণের আগে বা অফিসের মাঝে দরকার মনে করলে মুখ ধুয়ে নেওয়া যায়। বিকালেও একবার মুখ ধোয়া যেতেই পারে।

আর যারা ব্যায়াম করেন, তারা ব্যায়ামের পর অবশ্যই একবার মুখ ধুয়ে নিবেন। আবার রান্নার কাজ শেষে অতি অবশ্যই পরিষ্কার করে নিতে হবে মুখ।

[আপনাদের সুখী জীবন আমাদের কাম্য। ধন্যবাদ।]
Share:

1 comment:

Follow by Email

স্বাস্থ্য কথা. Powered by Blogger.