Total Pageviews

Sunday, November 23, 2014

শরীলে ছৌদ বা ছুলি রোগ কেন হয়?

ছইদ বা ছুলি (Tinea Versicolor) আমাদের দেশে একটি পরিচিত ত্বকের রোগ। সাধারনত জনসংখ্যার ৮-১০% এতে আক্তান্ত হয়ে থাকে, যুব বয়সীরাই বেশি আক্রান্ত হয়ে থাকে এবং নারীদের চেয়ে পুরুষরা বেশি আক্রান্ত হয়ে থাকে। গরম এবং আদ্র আবহাওয়া এর জন্য অনুকূল পরিবেশ। হাল্কা চুল্কানি এবং দেখতে খারাপ ছাড়া খুব একটা বেশি জটিলটা এ রোগে হয় না।


✽ কি কারণে হয়?
মেলাসেযিয়া (Malassezia) নামের এক ধরনের ইসট/ছত্রাক (yeast) এর কারন। মেলাসেযিয়া আবার কয়েক প্রকারের হয়ে থাকে। এরা ত্বকে কোন প্রকারে অসুবিধা না করেই পরজীবী হিসেবে অবস্তান করে এবং ত্বক নিঃসৃত তেল ও মৃত ত্বকের কোষকে খাদ্য হিসেবে গ্রহন করে। কিন্তু গরম ও ঘর্মাক্ত ত্বকের কারনে এদের অতিরিক্ত ব্রিধি ঘটে, যার কারনে এরা রোগের সৃষ্টি করে।

✽ কোথায় হয়?
শরীরের বুক, পিঠ, গলা এবং হাতে বেশি দেখা দিয়ে থাকে। কোন কোন সময় বিশেষ করে শিশুদের ক্ষেত্রে মুখেও দেখা দিতে পারে। কেমন দেখতে ছোপ ছোপ আকারে গোলাকার কিংবা একসাথে মিশে থাকতে পারে। রং অন্যান্য স্থানের
চেয়ে হাল্কা বা খয়েরি বা গোলাপি হয়। অনেক সময় আঁশের মত আবরন থাকে। সাধারনত যাঁদের ত্বক গাড় বর্ণের তাদের ক্ষেত্রে হাল্কা এবং ফর্শাদের গোলাপি বা খয়েরি রঙের হতে পারে। আক্তান্ত স্থানে হাল্কা চুল্কানি অনভুত হতে পারে।

✽ প্রতিরোধঃ
গরমে শরীরে ঘাম ও তেল নিঃসরিত হয়ে থাকে, যা মেলাসিযিয়ার বংশ বিস্তারে অনুকুল। গোসল এবং সাবান ব্যাবহারের মাধমে ঘাম ও তেল দূর করতে হবে।

✽ চিকিৎসাঃ
এ ক্ষেত্রে হোমিওপ্যাথিক চিকিৎসার অনেক কার্যকারী।

মনে রাখবেন এ রোগ ছাড়াও ত্বকের আরও অনেক রোগে একই ধরনের রঙ পরিবরতন হয়ে থাকে, কাজেই সময় মত চিকিৎসকের পরামর্শ গ্রহন করে সুস্থ জীবন জাপন করুন, ধন্যবাদ।

[আপনাদের সুখী জীবন আমাদের কাম্য। ধন্যবাদ।]
Share:

0 comments:

Post a Comment

Follow by Email

স্বাস্থ্য কথা. Powered by Blogger.