Monday, November 24, 2014

পা ঘামা থেকে মুক্তি পেতে যা করবেন!

পা ঘামা স্বাভাবিক ব্যাপার। কিন্তু সেই ঘামার মাত্রা যদি অতিরিক্ত হয় তাহলে আপনার কপালে দুর্ভোগই আছে বলতে হবে। অতিরিক্ত ঘাম থেকে যে দুর্গন্ধ তৈরি হয় তাতে বিব্রতকর পরিস্থিতিতে পড়ে যেতে পারেন আপনি। তবে আপনি একটু সচেতন হলেই পা ঘামা থেকে মুক্তি পেতে পারেন।


জেনে নিন হাত-পা ঘামার কারণঃ
সাধারণত মানসিক চাপ বা দুশ্চিন্তা থেকে আপনার হাত-পা ঘামতে পারে। এ ছাড়া শরীরের ভেতরের ভারসাম্যহীনতাও আপনাকে ঘর্মাক্ত করে তোলবে। বংশগতভাবে এ রোগ থাকাও হাত-পা ঘামার কারণ।

কেনো হয় পায়ের দুর্গন্ধ?
পায়ের ঘাম পায়ের দুর্গন্ধের প্রধান কারণ। ঘেমে যাওয়ার ফলে পায়ে প্রচুর ব্যাকটেরিয়া তৈরি হয়। একসময় এই ব্যাকটেরিয়া পায়ে আক্রমণ করে। দীর্ঘক্ষণ পা এই অবস্থায় থাকলে পায়ে দুর্গন্ধ সৃষ্টি হয়। জুতা- মোজা নিয়মিত না পরিষ্কার করলেও দুর্গন্ধ তৈরি হতে পারে।

রোধ করুন সহজেইঃ
✭ পা সবসময় পরিষ্কার রাখুন।
✭ বাইরে থেকে এসেই পা ধুয়ে ফেলুন। এক্ষেত্রে শ্যাম্পু ব্যবহার করতে পারেন। পা ধোয়ার পর শুকনো তোয়ালে দিয়ে পা মুছে ফেলুন।
✭ মোজা প্রতিদিন ধুয়ে দিন। ধোয়ার পর ভালো মতো শুকিয়ে তারপর ব্যবহার করুন।
✭ নিয়মিত জুতা পরিষ্কার রাখুন।
✭ চাইলে জুতায় মাঝে মধ্যে পাউডার দিয়ে রাখতে পারেন।
✭ মাঝে মধ্যে জুতা রোদে দিয়ে ভালোভাবে শুকিয়ে নিন।
✭ সম্ভব হলে কয়েক জোড়া জুতা এবং মোজা ব্যবহার করুন।
✭ সুতি মোজা ব্যবহার করলে ভালো কারণ সুতি মোজা ঘাম শুষে নেয়।
✭ বাজারে ঘাম শুষে নেয় এমন জুতাও পাওয়া যায়। চাইলে এমন জুতা ব্যবহার করুন।


[আপনাদের সুখী জীবন আমাদের কাম্য। ধন্যবাদ।]

1 comment:

  1. However, 3D printing is still a more affordable approach to manufacture components or create models when in comparison with} conventional strategies. 3D printing is a course of where bodily, three-dimensional objects are made layer-by-layer from a digital file. At MatterHackers, we've examined and permitted the most effective 3D printers available in 2022 on your particular want. Your 3D models probably want some assist to print correctly, as these printers do not do well with huge overhangs -- for example, an arm protruding from a Boxers for Men figure. Your 3D printer software can often routinely calculate and add helps, meaning little stands that hold up all these sticking-out components of the model.

    ReplyDelete